May 4, 2024, 3:29 pm

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
করোনায় মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি, আবারো নতুন শঙ্কায় সিলেট

করোনায় মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি, আবারো নতুন শঙ্কায় সিলেট

Please Share This Post in Your Social Media

সিলেট:করোনা নিয়ে নতুন করে শঙ্কা বাড়ছে সিলেটে। ঈদ বাজারে মানা হয়নি স্বাস্থ্যবিধি। অনেক ঢাকঢোল পিটালেও পশুর হাটে দূরত্ব মানার বালাই ছিল না। বরং মানুষের ভিড়ের কারণে অনেক ক্রেতাই বাজারের ভেতরে না ঢুকে রাস্তা থেকেই কোরবানির পশু ক্রয় করেছেন। রমজানের ঈদে সিলেটের মানুষ ঈদ মার্কেটিং করতে পারেনি। এবার ঈদুল আজহাতে নতুন পোশাক নিতে অনেক ভিড় ছিল ক্রেতাদের। ফলে ঈদের এই অবাধ কেনাকাটা নিয়ে ইতিমধ্যে শঙ্কা বেড়েছে সিলেটে। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের মতে ঈদে করোনার আরেক দফা কমিউনিটির ট্রান্সমিশন হয়ে গেছে।
ফলে অস্বাভাবিক হারেও বেড়ে যেতে পারে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে চিকিৎসা ব্যবস্থার প্রস্তুতিও নিয়ে রাখা হয়েছে। তবে স্বস্তির বিষয় হলো সিলেটে এখন করোনা চিকিৎসার পরিধি বেড়েছে। শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল কোভিড চিকিৎসার নির্ধারিত হাসপাতাল। এই হাসপাতালেও আগের চেয়ে আরো বেশি চিকিৎসার সক্ষমতা বাড়ানো হয়েছে। এছাড়া ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের দুটি ওয়ার্ডকে করোনার জন্য বরাদ্দ রেখে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। সিলেটের খাদিমপাড়ায় ৩১ শয্যা ও দক্ষিণ সুরমায় ৫০ শয্যাবিশিষ্ট দুটি হাসপাতালে সরকারিভাবে করোনা চিকিৎসা সেবা শুরু হয়েছে।
বেসরকারিভাবে সিলেটের নর্থইস্ট ও মাউন্ট এডোরা হাসপাতালে প্রায় দুই মাস আগে থেকেই চিকিৎসা সেবা শুরু করা হয়েছে। এখন আর করোনা রোগী কিংবা করোনা সন্দেহ রোগী হাসপাতালের দরোজা থেকে ফিরে যান না। চিকিৎসার পরিধি বাড়ার মানুষের মধ্যে স্বস্তি ফিরেছে। তবে- অস্বস্তি অন্য জায়গায়। করোনার চিকিৎসার পরিধি বাড়লেও সংক্রমণের হার কমছে না। ঈদ পরবর্তী তিন দিনেও সংক্রমণ বেড়েছে। স্বাস্থ্য বিভাগও এ নিয়ে চিন্তিত।
রোববার রাতেও সিলেটে নতুন করে ৭৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। শনাক্তদের মধ্যে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদও রয়েছেন। ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে নতুন আক্রান্তদের মধ্যে সিলেট জেলার ৪৩ জন, হবিগঞ্জের ৫ জন এবং মৌলভীবাজার জেলার ১৮ জন রয়েছেন। এদিকে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ২১ জনের নমুনা পরীক্ষা করে ৮ জনের রিপোর্ট পজেটিভ আসে।
নতুন আক্রান্ত সবাই সিলেট জেলার বাসিন্দা। স্বাস্থ্য বিভাগের সোমবারের তথ্য মতে- সিলেট বিভাগের করোনা আক্রান্তের সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে গেছে। চার মাসে বেড়েছে এই রোগীর সংখ্যা। সিলেট বিভাগে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৫১ জন। এর মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ৪ হাজার ৩৬৩ জন, সুনামগঞ্জে ১ হাজার ৫১২ জন, হবিগঞ্জে ১ হাজার ১৮৫ জন ও মৌলভীবাজারের ৯৯১ জন রয়েছেন। প্রাণঘাতী এই ভাইরাসে এ পর্যন্ত মারা গেছেন ১৪৮ জন। মারা যাওয়াদের মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ১১০ জন, সুনামগঞ্জে ১৫ জন, হবিগঞ্জে ১০ জন এবং মৌলভীবাজার জেলায় ১৩ জন রয়েছেন।
অন্যদিকে সিলেট বিভাগে ৩ হাজার ৫২২ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। এর মধ্যে সিলেট জেলার ১ হাজার ৯০ জন, সুনামগঞ্জের ১ হাজার ১৪২ জন, হবিগঞ্জের ৭১৯ জন ও মৌলভীবাজার জেলার ৫৭১ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় বিভাগে নতুন করে ৭ জনকে সুস্থ ঘোষণা করা হয়। করোনা আক্রান্ত ১৭২ জন রোগী বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
এর মধ্যে ৭৬ জন সিলেটের বিভিন্ন হাসপাতালে, সুনামগঞ্জের বিভিন্ন হাসপাতালে ২৬ জন, হবিগঞ্জের হাসপাতালে ৪৪ জন ও মৌলভীবাজারে ২৬ জন। সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে গতকালও ভর্তি ছিলেন ৬৭ জন রোগী। ওয়ার্ডে রোগীর সংখ্যা কমলেও আইসিইউতে রোগীর সংখ্যা কমেনি বলে জানিয়েছেন এ হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. চয়ন রায়। তিনি জানিয়েছেন- আইসিইউতে ১৪ জন রোগী রয়েছে। এদের অনেকেরই অবস্থা গুরুতর।
শামসুদ্দিনের আইসিইউ সব সময় রোগী ভর্তি থাকে বলে জানান তিনি। তবে বেশি সংখ্যক রোগী শামসুদ্দিনের আইসিইউ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এদিকে- করোনার চার মাসে অনেককেই হারিয়েছে সিলেটবাসী। করোনায় আক্রান্ত হয়ে হঠাৎ করেই চিরতরে চলে গেলেন সিলেটের মানুষের প্রিয়জন বদরউদ্দিন আহমদ কামরান। বিএনপি নেতা এমএ হককেও সিলেটের মানুষ হারিয়েছেন। চিকিৎসা সেবায় নিয়োজিত ডা. মঈন উদ্দিন, ডা, গোপাল শঙ্কর দেসহ অনেকেই চলে গেছেন না ফেরার দেশে।
এ কারণে শোকে কাতর সিলেটে। করোনায় এসব মৃত্যু নাড়া দিয়েছে সিলেটবাসী। স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন- ঈদের আগে সিলেটের করোনা পরিস্থিতি কিছুটা ভালো ছিল। রোগী এবং মৃত্যুর সংখ্যা কমে এসেছিল। আগের মতো মৃত্যুর সংখ্যা না বাড়লেও সংক্রমের হার কমছে না, বরং সেটি আশঙ্কাজনক হারে বাড়ছে। এটি একটি উদ্বেগের বিষয়। তবে মানুষ না জাগলে করোনা দূর হবে না। মানুষকেই সবার আগে সতর্ক হতে হবে।
মানুষ সতর্ক হলেই করোনার সঙ্গে লড়াই করা সম্ভব হবে। তিনি জানান, ঈদের পর মানুষের মধ্যে বেড়ানোর একটি প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বিভিন্ন পর্যটন স্পটে মানুষ ছুটে যাচ্ছে। ঘুরে বেড়ানোর কারণেই অনেকেই সংক্রমিত হতে পারেন। সুতরাং করোনা রয়েছে এবং সেটি সংক্রমণ ঘটাচ্ছে- সেই বিষয়টি মাথায় রেখেই জীবন চালাতে হবে।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd